বাংলায় প্রযুক্তির সুর

অ্যান্ড্রয়েড ফোন মেমোরি স্পেস বৃদ্ধির ০৫ ট্রিপস!!

2 350

আপনার অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি স্পেস পূর্ণ হয়েগেছে? free up space on android এখানে আজকে আপনাদের আমি দেখাবো অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ স্থান পুনরুদ্ধারের কিছু উপায়। আজকাল অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর অনেকেই এই সমস্যাটি ফ্রেস করে থাকি যে আমার অ্যান্ড্রয়েড ফোন মেমোরি পূর্ণ হয়েগেছে আর নতুন করে অ্যাপ ইন্সটল করতে পারি না আমার ফোনটি স্লো হয়েগেছে ইত্যাদি ইত্যাদি… অনেক প্রশ্ন। আজকে আপনাদের এসব প্রশ্নের সকল সমাধান করে দিবো মাত্র ৫টি ট্রিপস এর মাধমে। স্মার্ট ফোনের ১০ অ্যাপ।

অ্যান্ড্রয়েড ফোন মেমোরি বৃদ্ধির ৫ ট্রিপস

আমরা আজকে অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি স্পেস খালি করার ৫ ট্রিপস নিয়ে আলোচনা করবো। তাহলে দেখে নিন ৫ ট্রিপস-

01. Clear out all cached app data

আমরা আমাদের অ্যান্ড্রয়েড ফোন গুলিতে বিভিন্ন ধরণের অ্যাপ ব্যাবহার করে থাকি। যখন কোন একটি অ্যাপ আমাদের কাজে ব্যবহার করি তখন সেই অ্যাপটি সেখান থেকে কিছু ক্যাশ ডাটা সংরক্ষন রাখে। পরবর্তীতে আরো ভালো পারফমেন্স দেওয়ার জন্য কিছু ক্যাশ মেমোরি সংরক্ষন করে রাখে। এখন আপনি যদি ফোনের মেমোরি খালি করতে চান তাহলে প্রথমে আপনার ফোনের ক্যাশ ডাটা রিমোব করতে হবে।

অ্যান্ড্রয়েড ফোন মেমোরি বৃদ্ধি করুন ৫ ট্রিপস

একটি একক অ্যাপ্লিকেশন থেকে ক্যাশ ডেটা সাফ করার জন্য Settings > Applications > Application Manager যান এবং আপনি যে অ্যাপ্লিকেশনটি পরিবর্তন করতে চান তাতে ক্লিক করুণ এবার অ্যাপ্লিকেশন এর স্টোরেজ মেনুতে আলতো চাপুন এরপর অ্যাপ্লিকেশনের ক্যাশ পরিষ্কার করতে clear cache তে ক্লিক করুণ ।

সমস্ত অ্যাপস থেকে ক্যাশ ডেটা সাফ করার জন্য, Settings> Storage এ যান এবং আপনার ফোনে সমস্ত অ্যাপ্লিকেশনের ক্যাশ দুর করার জন্য Cached data তে ক্লিক করুণ।

02. Move apps to the microSD card

Apps সম্ভবত আপনার ফোনে অধিকাংশ স্টোরেজ স্থান গ্রহণ করে থাকে এর ফলে অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারনাল মেমোরি খুব দ্রুত full হয়ে যায়। আপনার অ্যান্ড্রয়েড ফোনে অতিরিক্ত স্টোরেজ জন্য একটি microSD কার্ড যোগ করতে পারেন, আপনি আপনার অতিরিক্ত ডাটা সম্পন্ন অ্যাপ্লিকেশনগুলিকে microSD কার্ডে স্থানান্তর করতে পারেন। এরফলে কিছুটা হলেও ইন্টারনাল মেমোরি বাড়বে।

আপনার অ্যাপটি স্থানান্তর করতে চাইলে, সেটিংস মেনুতে যান এবং অ্যাপ্লিকেশন> অ্যাপ্লিকেশন ম্যানেজারে যান এবং আপনি যে অ্যাপটি সরাতে চান তার উপর ক্লিক করুণ।




এবার যদি অ্যাপটি স্থান্তর করা যায়, তাহলে আপনি একটি বাটন দেখতে পাবেন যেটি হলো move to SD card – এটিকে মাইক্রোএসডি কার্ডে স্থানান্তরের জন্য এই বাটনটিতে ক্লিক করুণ এবার দেখুন আপনার অ্যাপটি স্থানান্তর হয়ে গেছে।

03. Google Photos app

Google Photos app এর মাধ্যমে আপনি আনলিমিটেড ছবি, ভিডিও, ফাইল ব্যাকআপ রাখতে পারবেন। একবার আপনার ফটোগুলি ব্যাক আপ হয়ে গেলে, মেমোরি খালি করতে আপনার ডিভাইস থেকে ফাইলগুলো মুছে ফেলতে পারেন।

এই সমস্ত বিনামূল্যে ক্লাউড স্টোরেজ স্পেস ব্যবহার করার জন্য আপনাকে Google Photos ‘Back up & Sync চালু করতে হবে। এটি করার জন্য, Google photo অ্যাপটি ওপেন করুণ এবং Settings > Back up & Sync করুন এবং এটি চালু করুন। এভাবে আপনার ছবি, ভিডিও, ফাইল গুগল ড্রাইবে স্থান্তর করার মাধ্যমে। আপনার মোবাইলের ইন্টারনাল মেমোরি বৃদ্ধি করতে পারেন।



04. Download History Delete

আপনার ফোনে ডাউনলোড ফ্লোডার আছে যেখানে ছবি, ফাইল, ভিডিও সহ অন্যান্য ফাইল গুলো সংরক্ষন হয়ে থাকে। এখান থেকে আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে কিছু স্টোরেজ স্পেস খালি করতে পারেন।

এছাড়াও আপনার ফোন মেমোরি বাড়ানোর জন্য আপনাকে ডাউনলোড হিস্টোরি মুছে ফেলতে হবে। আমরা যে অ্যাপস গুলো দিয়ে বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করি এবং বিভিন্ন কিছু ডাউনলোড করে থাকি এর ফলে সেখানে ডাউনলোড হিস্টোরি তৈরি হয়। এই ডাউনলোড হিস্টোরি গুলো আপনার ফোনের অনেক মেমোরি স্পেস দখল করে রাখে।

এইসব ডাউনলো হিস্টোরিগুলো মুছে ফেলে আপনার ফোনের মেমোরি স্পেস বাড়াতে পারেন।

05. অপ্রয়োজনীয় অ্যাপগুলো মুছে ফেলুন

আপনি যদি উপরের টিপসগুলি ব্যবহার করে থাকেন তাহলে কিছু স্টোরেজ খালি হবে। এরপরও যদি আপনি মনে করেন আপনার আরো স্টোরেজ স্পেস প্রয়োজন। তাহলে আপনাকে যা করতে হবে আপনার ফোনে ব্যবহৃত অ্যাপগুলো থেকে অপ্রয়োজনীয় অ্যাপস গুলোকে মুছে ফেলতে হবে। আপনি চাইলে দেখে নিতে পারেন কোন অ্যাপস গুলো বেশি স্থান গ্রহণ করেছে।



কোন অ্যাপ্লিকেশনগুলি সবচেয়ে বেশি স্থান গ্রহণ করছে তা জানার জন্য সেটিংস যান সেখান থেকে ‍Storage > Apps এরপর স্টোরেজ অনুযায়ী সাজানো অ্যাপ্লিকেশনের একটি তালিকা দেখতে পাবেন – বৃহত্তম অ্যাপস এর তালিকা শীর্ষে দেখা যাবে।

যে অ্যাপ্লিকেশনটি আপনি ব্যবহার করবেন না সেটি মুছে ফেলার জন্য, অ্যাপ্লিকেশনটি আলতো চাপুন এবং তারপরে অ্যাপ্লিকেশনটির নামের পাশে “uninstall ” বাটনটি আলতো চাপুন এবার ওকে স্পেস করুণ দেখুন আপনার অ্যাপসটি uninstall হয়েগেছে।

পোস্টটি আপনাদের কেমন লাগলো তা জানাতে ভুলবেন না। আমাদের নতুন নতুন পোস্টগুলি আপডেট পেত আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিন এবং নিয়মিত আপডেট পেয়ে যাবেন।

Loading...
Subscribe To Our Newsletter

Subscribe To Our Newsletter

Join our mailing list to receive the latest news and updates from our team.

You have Successfully Subscribed!